বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ৮ মাঘ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Oct. 25, 2020, 9:37 p.m.

বরিশালে মন্ডপে মন্ডপে মহানবমীবিহীত পূজা
বরিশালে মন্ডপে মন্ডপে মহানবমীবিহীত পূজা
মহানবমীবিহীত পূজা অনুষ্ঠিত। - ছবি: ভোরের আলো।

মন্ডপগুলোতে রোববার কল্পারম্ভ ও মহানবমীবিহীত পূজা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষ্যে ভক্তরা উপস্থিত হন পূজা মন্ডপগুলোতে। প্রার্থনা শেষে ভক্তরা অঞ্জলি গ্রহণ করেন। এছাড়াও মন্ডপগুলোতে যজ্ঞ ও চন্ডিপাঠ অনুষ্ঠিত হয়।

ভক্তরা জানান, রাবনকে বধ করার জন্য দুর্গাদেবীর আরাধনা করেছিলেন। নবমীর দিন সেই রাবন নিহত হয়েছিলো। এ কারণে সনাতন ধর্মে নবমী খুবই গুরুত্বপূর্ণ। সমাজে রাবনরূপী খারাপ মানুষগুলোকে বধ করার পাশাপাশি পৃথিবীর মানুষ যেন সুষ্ঠ-সুন্দরভাবে পরিচালিত হয় মা দুর্গার কাছে সেই প্রার্থনা করেন ভক্তরা। এছাড়া দুর্গা দেবীর কাছে করোনা থেকে দেশ ও বিশ^বাসীকে মুক্ত রাখার প্রার্থীনা করেন তারা। 

পুরোহীতরা জানান, গত শনিবার বেলা ১১টার পর মহানবমী শুরু হয়। শেষ হয় গতকাল রোববার সকাল ১০টায়। আজ সোমবার সকাল সাড়ে ৭টায় দর্পন বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে ৫দিনব্যাপী দুর্গা উৎসব। 

এদিকে এবার করোনার কারণে কোন মন্ডপে স্থায়ীভাবে পুলিশ মোতায়েন না থাকলেও তীক্ষè নজরদারী করছে আইন শৃঙ্খলা বাহিনী। 

জেলা আনসার কমান্ডার আমরার হোসেন জানান, করোনার কারণে এবার মন্ডপগুলোতে স্থায়ীভাবে আইন শঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়নি। তবে আনসার সদস্যরা মোবাইল টহল দিচ্ছে প্রতিটি মন্ডপে। এছাড়াও স্ট্রাইকিং এবং রিজাভ ফোর্স রয়েছে আনসার ভিডিপি’র। যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় আনসার বাহিনী মন্ডপগুলোতে কঠোরনজরদারী করছে বলে তিনি জানান। 

এবার বরিশাল মহানগরীতে ৪৩টিসহ পুরো জেলায় ৬২৫টি মন্ডপে অনুষ্ঠিত হচ্ছে দুর্গা পূজা।