বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Oct. 29, 2020, 6:25 p.m.

আলোক পথে উদীচীর ৫২
আলোক পথে উদীচীর ৫২
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বরিশাল উদীচী ভবন চত্বরে । - ছবি: এন আমিন রাসেল।

বাঙালি সংস্কৃতি বিনির্মাণ, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা এবং মুক্ত চিন্তার সংস্কৃতি চর্চার প্রতিষ্ঠান উদীচী। সকল দুঃসময়ে উদীচী আলোর পথ দেখায়। উদীচীর শিল্পীকর্মীরা মুক্তিযুদ্ধে অংশ নিয়ে শোষণ বিহীন সমাজ প্রতিষ্ঠার আন্দোলনে সক্রিয় ছিল। আজো সমাজের অত্যাচার, শোষণ ও দুঃশাসনের বিরুদ্ধে সোচ্চার আছে।
 
বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।
বৃহষ্পতিবার সকাল সাড়ে ১০টায় উত্তর মল্লিক রোডের উদীচী ভবন চত্বরে  জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে সংগঠনের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকীর সূচনা করা হয়। এসময় জাতীয় পতাকা এবং সংগঠনের পতা উত্তোলন করে উদীচী নেতৃবৃন্দ।

‘দূর করো দুঃশাসন, দুরাচার, জনাতা জেগেছে যে দুর্বার’ এই শ্লোগান নিয়ে অনুষ্ঠিত হয় উদীচীর ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী। উদীচীর বরিশাল জেলার সভাপতি সাইফুর রহান মিরণের সভাপতিত্বে অনুষ্ঠিত  আলোচনা সভায় বক্তব্য রাখেন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি অ্যাডভোকেট বিশ^নাথ দাস মুনশী, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিম-লীল সদস্য আজমল হোসেন লাবু, জাতীয় শিশু সংগঠন খেলাঘর বরিশাল জেলার সভাপতি ও উদীচীর সংগঠক অধ্যাপক  কবি নজমুল হোসেন আকাশ, বরিশাল নাটকের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক সঞ্জয় সাহা, উদীচী বরিশাল জেলার সাধারণ সম্পাদক ¯েœহাংশু বিশ^াস প্রমূখ।

প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনায় বক্তারা বলেন, উদীচী হচ্ছে আঁধার দূর করে আলোর পথ দেখানোর সংগঠন। দেশ এবং দেশের বাইরে সাড়ে ৩০০ শাখার মাধ্যমে উদীচী গণসংস্কৃতি চর্চা করে চলেছে। উদীচী যা সত্য এবং সুন্দর সেই পথে চলার দিক নির্দেশনা দেয়। মুক্তিযুদ্ধের বাংলাদেশে সকল দুঃসময়ে উদীচী দায়িত্বশীল ভূমিকা পালন করছে। কারো চোখ রাঙানো কিংবা অন্যায়ের সঙ্গে উদীচী আপোষ করেনি। মুক্তি চিন্তা এবং সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রেখে আগামীর সুন্দর বাংলাদেশ বিনির্মাণে উদীচী শিল্পীকর্মীরা প্রগতির পথেই থাকবে। আগামী দিনে উদীচী বাঙালি সংস্কৃতি চর্চার পথ সুগম করতে দৃঢ়তার সঙ্গে সামনে থেকে কাজ করবে।আলোচনা শেষে উদীচী শিল্পীকর্মীরা সংগীত পরিবেশন করে।