সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ১৩ মাঘ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

Nov. 8, 2020, 6:53 p.m.

বরিশালে হরিজন সম্প্রদায়ের জন্য নির্মিত ‘সেবক কলোনীর’ উদ্বোধন, প্রধানমন্ত্রীর উপহার বললেন সিটি মেয়র
বরিশালে হরিজন সম্প্রদায়ের জন্য নির্মিত ‘সেবক কলোনীর’ উদ্বোধন, প্রধানমন্ত্রীর উপহার বললেন সিটি মেয়র
ভোরের আলো - ছবি:

বরিশালে হরজিন সম্প্রদায়ের জন্য আধুনিক মানের ‘সেবক কলোনীর’ বহুতল ভবন উদ্বোধন হয়েছে। উদ্বোধন হওয়া সেবক কলোনীতে হরিজন সম্প্রদায়ের ৪২টি পরিবার বসবাস করতে পারবে। হরিজনরা অত্যাধুনিক ভবন পেয়ে খুশি। প্রধান মন্ত্রীর উপহার সেবক কলোনীরর আরও দুটি ভবন শিঘ্রই উদ্বোধন হবে বলে জানিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। 

রোববার দুপুর সাড়ে ১২টায় নগরীর আমির কুটির এলাকায় নির্মিত ৬ তলা বিশিষ্ট সেবক কলোনীর উদ্বোধন করেন বরিশাল সিটি মেয়র সাদিক আবদুল্লাহ।

হরিজন সম্প্রদায়ের সদস্যরা নগরী পরিস্কার-পরিচ্ছন্ন রাখেন। বিভিন্ন বাসা বাড়ির ময়লা-আবর্জনা অপসারণ, রাস্তাঘাট এবং ড্রেন পরিস্কার-পরিচ্ছন্ন করেন তারা। জনসাধরণকে একটি সুন্দর পরিচ্ছন্ন নগরী উপহার দিলেও তাদের মাথা গোঁজার কোন সুব্যবস্থা ছিলো না এতদিন। পরিবার-পরিজন নিয়ে থাকতো খুপড়ি ঘরে। এবার তাদের জন্য আধুনিকমানের সুযোগ-সুবিধা সংবলিত বহুবল ভবনের ফ্লাট বরাদ্দ দিয়েছে বরিশাল সিটি করপোরেশন। 

 দুপুরে নগরীর আমিরকুটির এলাকায় ৬ তলা বিশিষ্ট সেবক কলোনীর উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম, সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. নুরুল ইসলাম ও মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. জাকির হোসেন মজুমদার প্রমূখ।

সিটি করপোরেশন জানায়, প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬তলা ভবনের প্রতি তলায় ৮টি করে ফ্লাট রয়েছে। প্রতিটি তলার আয়তন ৩ হাজার ৮২২ বর্গফুট। প্রতি তলায় ৮টি পরিবারকে দেয়া হয়েছে ৪৭৭.৭৫ বর্গফুট করে। প্রতিটি ফ্লাটে দুটি কক্ষ, একটি রান্নাঘর, একটি বাথরুম এবং একটি বারান্দ। ভবনের নিচ তলায় খোলা জায়গা রাখা হয়েছে বিভিন্ন অনুষ্ঠানের জন্য। উদ্বোধনের পরপরই মোট ৪২টি পরিবারকে সেবক কলোনীর ৪২টি ফ্লাট বরাদ্দ দেয়া হয়। আধুনিকমানের ফ্লাট বরাদ্দ পেয়ে খুশী সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মী হরিজনরা। 

হরিজনরা জানান, আগে তারা খুপড়ি ঘরে মানবেতর জীবন যাপন করতেন। এতে পরিবার-পরিজন নিয়ে তাদের নানা সমস্যা হতো। এখন আধুনিকমানের ফ্লাট পাওয়ায় তাদের জীবন মান আর উন্নত হবে। আধুনিক ফ্লাট উপহার দেয়ায় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।
নতুন নির্মিত সেবক কলোনীতে আধুনিক মানের সকল সুযোগ সুবিধা রয়েছে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী।
হরিজন সম্প্রদায়ের জন্য নতুন নির্মিত সেবক কলোনী প্রধানমন্ত্রীর উপহার বলে জানিয়েছেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। শিঘ্রই নগরীর কাউনিয়ায় আরও দুটি সেবক কলোনী উদ্বোধন করে সেখানে হরিজনদের উন্নত জীবন নিশ্চিত করার কথা বলেন তিনি। 
২০১৭ সালে ২৪ জানুয়ারী তৎকালীন মেয়র এই সেবক কলোনী নির্মাণ কাজের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন।